বিনোদন ডেস্ক ::

অস্কারের ৯২ম আসরে ইতিহাস গড়ল দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। এই প্রথম ইংরেজির বাইরে অন্য কোনো ভাষার সিনেমা সেরা চলচ্চিত্রের অস্কার পুরস্কার পেল। সেরা নির্মাতার পুরস্কারও পেয়েছেন প্যারাসাইটের পরিচালক বং জুন হো। বাংলাদেশ সময় সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত জমকালো আসরে দুটি পুরস্কার নিয়ে ইতিহাসে নাম লেখালেন বং জুন হো।

অনেকেই ভেবেছিলেন গত বছরের আলোচিত সিনেমা টড ফিলিপসের জোকার সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেবে। আর সেই জোকারকেই পেছনে ফেলে সেরা চলচ্চিত্রের পুরস্কার লুফে নেয় প্যারাসাইট। তবে অনবদ্য অভিনয়ের জন্য জোকারের অভিনেতা জোয়াকিন ফিনিক্স সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন। প্রয়াত মার্কিন অভিনেত্রী ও গায়িকা জুডি গারল্যান্ডের বায়োপিক ‘জুডি’ তে কেন্দ্রীয় চরিত্রে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন মার্কিন অভিনেত্রী রেনে জেলেগার।

উল্লেখ্য, সিউলের দরিদ্র কিম পরিবারের চার সদস্যের জীবন ঘিরে প্যারাসাইট সিনেমার কাহিনী আবর্তিত।
সিনেমায় দেখানো হয়, এ চার দরিদ্র পরিচয় গোপন করে মিথ্যা তথ্য দিয়ে এক ধনী পরিবারে কাজ নেয়। ব্ল্যাক কমেডির ছাঁচে ফেলে শ্রেণি বৈষম্যের কাহিনী ফুটে উঠে ছবিতে। পুরস্কার পাওয়ার পর উচ্ছ্বসিত কণ্ঠে পরিচালক বং জুন হো বলেন, আমার মনে হচ্ছে, ঘুম ভেঙে গেলে হয়ত দেখব এটা আসলে স্বপ্ন ছিল। সব কিছু খুব অদ্ভুত লাগছে। সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মের পুরস্কারটা পাওয়ার পর ভেবেছিলাম আজ রাতের মতো বোধ হয় আমার কাজ শেষ। এখন আমি রিল্যাক্স করতে পারি। কিন্তু সেরা চলচ্চিত্র পুরস্কার পেয়ে মনে হচ্ছে সকাল অবধি আনন্দ করব।

আর অস্কার হাতে নিয়ে সিনেমার প্রযোজক কোয়াক সিন-আয়ে বলেন, আমি ভাষা হারিয়ে ফেলেছি। আমরা কখনও ভাবিনি যে এটা ঘটতে পারে। আমার মনে হচ্ছে, ইতিহসের খুবই সৌভাগ্যের একটি মুহূর্ত দেখছি। সেরা চলচ্চিত্রের অস্কারের জন্য এবার মনোনয়নের তালিকায় আরও ছিল ফোর্ড ভার্সেস ফেরারি, দ্য আইরিশম্যান, জোজো র‍্যাবিট, জোকার, লিটল উইমেন, ম্যারেজ স্টোরি, ওয়ানস আপন আ টাইম ইন হলিউড এবং ১৯১৭। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় থাকা স্যার স্যাম মেন্ডিসের ১৯১৭ সিনেমাটি এবার টেকনিক্যাল ক্যাটাগরিতে তিনটি পুরস্কার পেলেও বড় কোনো অস্কার জিততে পারেনি।

এক নজরে ৯২তম অস্কার
শ্রেষ্ঠ চলচ্চিত্র: প্যারাসাইট
শ্রেষ্ঠ অভিনেতা: হোয়াকিন ফিনিক্স (জোকার)
শ্রেষ্ঠ অভিনেত্রী: রেনে জেলভেগার (জুডি)
শ্রেষ্ঠ পরিচালক: বং জুন হো (প্যারাসাইট)
শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা: ব্র্যাড পিট (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড)
শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী : লরা ডার্ন (ম্যারেজ স্টোরি)
চিত্রনাট্য (মৌলিক): প্যারাসাইট
চিত্রনাট্য (অ্যাডপটেড): জো জো র‍্যাবিট
বিদেশি ভাষার শ্রেষ্ঠ চলচ্চিত্র: প্যারাসাইট
পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র: আমেরিকান ফ্যাক্টরি
পূর্ণদৈর্ঘ্য এনিমেটেড চলচ্চিত্র: টয় স্টোরি ৪
সিনেমাটোগ্রাফি: রজার ডিকিনস (১৯১৭)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে