স্টাফ রিপোর্টার ::
‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালো বাসুন’ শ্লোগানে সুন্দরবন দিবস উপলক্ষ্যে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় প্রথম আলো বন্ধু সভা সাতক্ষীরার আয়োজনে মানববন্ধনে সভাপতিত্ব করেন, প্রথম আলো বন্ধু সভা সাতক্ষীরার সহ-সভাপতি মোহাম্মাদ হোসেন। মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন, নাগরিক আন্দোলন মঞ্চ সাতক্ষীরার সভাপতি এড. ফাহিমুল হক কিসলু। বক্তব্য রাখেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চ সাতক্ষীরার সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুম, নীল মানবাধিকার সংগঠনের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান রো: ডা: আনোয়ার, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চ সাতক্ষীরার দপ্তর সম্পাদক এম. বেলাল হোসাইন, টিআইবি’র বিউটি আক্তার, প্রথমআলো বন্ধু সভার ইমরুল হাসান তুহিন প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, প্রথম আলো বন্ধু সভার সেক্রেটারি রবিউল ইসলাম।
মানববন্ধনে বক্তারা বলেন ১৯৭২ সালের ১৬ জুলাই তিনি বৃক্ষরোপণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু বলেছিলেন সুন্দরবনকে রক্ষা করেন। না হলে বাংলাদেশ থাকবে না। বঙ্গোপসাগরের পাশ দিয়ে যে সুন্দরবনটা রয়েছে, আমরা গাছ লাগাইয়া সুন্দরবন পয়দা করি নাই। স্বাভাবিক অবস্থায় প্রকৃতি এটাকে করে দিয়েছে বাংলাদেশকে রক্ষা করার জন্য। এইটা হলো বেরিয়ার। এটা যদি রক্ষা করা না হয় তাহলে আমাদের পর্যন্ত সমস্ত এরিয়া সমুদ্রের মধ্যে চলে যাবে এবং এগুলো হাতিয়া, সন্দ্বীপের মতো আইল্যান্ড হয়ে যাবে।
বক্তারা মুজিববর্ষে জাতির জনকের সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য হলেও সুন্দরবন রক্ষায় এখনই উদ্যোগ গ্রহণ করতে হবে। তথাকথিত উন্নয়নের নামে সুন্দরবন ধ্বংস করতে দেওয়া হবে না। আমরা সুন্দরবনকে মায়ের মত ভালোবাসি। সুন্দরবনের কারনেই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে আমার রক্ষা পাই। দ্রুত সুন্দরবন রক্ষায় পদক্ষেপ গ্রহণের দাবি জানান বক্তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে